মঙ্গলবার ২৪শে বৈশাখ ১৪৩১ Tuesday 7th May 2024

মঙ্গলবার ২৪শে বৈশাখ ১৪৩১

Tuesday 7th May 2024

প্রচ্ছদ প্রতিবেদন

১১ মাসে গু-ম,হ-ত্যা ও রাজনৈতিক স-হিংসতার পরিসংখ্যান

২০২২-১২-১৬

হাসান শাওন

 

চলতি বছরের জানুয়ারী থেকে নভেম্বর মাস পর্যন্ত গু-ম,হ-ত্যা ও রাজনৈতিক স-হিংসতার পরিসংখ্যান জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত কারা হেফাজতে মৃত্যু হয়েছে ৫৬ জন। বিচার চলাকালে মৃত্যুর সংখ্যা ৩৫। অভিযুক্ত হিসেবে নিরাপত্তা হেফাজতে মারা গেছেন ২১ জন। এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সীমান্তে গু-লিতে মারা গেছেন ১২ জন।

 

আহত হয়েছেন ১৩ জন। সীমান্তে অ-পহৃত হয়েছেন ৮ জন। পরিবার ও প্রত্যক্ষদর্শীদের হিসাবে এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত গু-ম হয়েছেন ৪ জন। এ বছরের জানুয়ারি থেকে নভেম্বরে গণপি-টুনির শিকার হয়েছেন ৩১ জন। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১৪৪ ধারা জারি হয়েছে ৩৬ বার। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ধর্মীয় সংখ্যালঘুর ওপর হা-মলা ঘটনা ঘটেছে ১২ টি।

 

হা-মলায় আহত হয়েছেন ৫ জন। বাড়িতে হা-মলার ঘটনা ঘটেছে ৩টি। প্রতিমায় হা-মলার ঘটনা ঘটেছে ১১টি। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত নারীর ওপর এসিড নি-ক্ষেপের ঘটনা ঘটেছে ১২টি। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত গৃহকর্মীদের ওপর স-হিংসতার ঘটনা ঘটেছে ২৩টি। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত যৌতুকের কারণে শারীরিকভাবে অ-ত্যাচারের শিকার হয়েছেন ৭২ জন। যৌতুকের কারণে অ-ত্যাচারে মৃত্যুবরণ করেছেন ৭৭ জন। এসব ঘটনায় মামলা হয়েছে ১২১টি। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ফতোয়া ও সালিশের ঘটনা ঘটেছে ৪টি। সূত্র : আইন ও সালিশ কেন্দ্রের নভেম্বর মাসের বুলেটিন
 

Your Comment